নোবেল পুরস্কারের মেডেল বেচে ইউক্রেনীয়দের অর্থ পাঠাচ্ছেন রুশ সাংবাদিক

Date: 2022-06-22
news-banner
শান্তিতে নোবেলজয়ী রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ পুরস্কার হিসেবে পাওয়া তাঁর গোল্ড মেডেলটি নিলামে বিক্রি করে দিয়েছেন বিক্রয়ের টাকা দিয়ে তিনি ইউক্রেনের সেবার কাজে বিতরণ করছেন। এই মিলান্তি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অনুষ্ঠিত হয় । মেডেল টির দাম নির্ধারণ হয় 10 কোটি 35 লক্ষ ডলার। সাংবাদিক দিমিত্রি মুরাতব এই টাকা দিয়ে ইউক্রেনের অসহায় দরিদ্র এবং বাস্তুচ্যুত শিশুদের সেবার কাজে বিনিয়োগ করবেন

রাশিয়ার স্বাধীন ধারার সংবাদপত্র নোভায়া গেজেতার প্রধান সম্পাদক মুরাতভ ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।
গতকাল এই নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে অংশগ্রহণ ক্রেতারা উৎসাহিত হয়ে একের পর এক দাম তুলতে থাকেন এতে করে নোবেল টির দামপ্রথমে যে দাম প্রস্তাব করা হয়েছিল, তার তুলনায় চূড়ান্ত নিলামে লাখো ডলার বেশি মূল্যে মেডেলটি বিক্রি হয়েছে।

এতে নিলামের কক্ষে উপস্থিত থাকা মানুষেরা বিস্মিত হন। এত বেশি দাম পেয়ে মুরাতভ নিজেও অবাক হয়েছেন। দোভাষীর সহায়তায় এএফপিকে মুরাতভ বলেন, ‘আপনাদের মতো একই অবস্থা হয়েছে আমার।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে থাকে সংবাদপত্রটি।

রাশিয়া ইউক্রেনে রুশ অভিযান শুরুর এক মাসের বেশি সময় পর রাশিয়ায় কার্যক্রম স্থগিত করে নোভায়া গেজেতা। ক্রেমলিনের সামরিক অভিযানের সমালোচনা করলে কঠোর সাজার বিধান রেখে রাশিয়ায় আইন পাসের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এত সুন্দর একটি কাজ যে আমাদের সকলকে এগিয়ে এসে ইউক্রেনের অসহায় হতদরিদ্রের পাশে দাঁড়ানোর উচিত।

Leave Your Comments