বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম নারী রেফারি

Date: 2022-05-29
news-banner

ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ম্যাচ পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন নারী রেফারি। নারী রেফারিদের ফুটবল ম্যাচ পরিচালনা নতুন কোনো বিষয় না হলেও গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফিফা বিশ্বকাপে ইতিহাসে এর আগে কোনো নারী রেফারিই ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন না।

বৃহস্পতিবার (১৯ মে) ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা আসন্ন কাতার বিশ্বকাপের ম্যাচ পরিচালনার জন্য ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি, ২৪ ভিডিও ম্যাচ অফিসিয়াল নিযুক্ত করার কথা জানিয়েছে। এর মধ্যে তিনজন করে নারী রেফারি এবং সহকারী রেফারি রয়েছেন।

বিশ্বকাপের ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়া তিন নারী রেফারি হলেন- ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা, ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা। এছাড়া, সহকারী রেফারি হিসেবে থাকবেন ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা, ও যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নেসবিট।

প্রসঙ্গত, গত বছর স্টেফানি ফ্র্যাপা প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ম্যাচ পরিচালনা করেছিলেন।

ফিফা বিশ্বকাপে নারী রেফারিদের অন্তর্ভুক্তির প্রসঙ্গে কিংবদন্তি রেফারি ও ফিফার রেফারি কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা বলেন, “এর মাধ্যমে অনেক বড় একটা প্রক্রিয়ার ইতি ঘটল। অনেক বছর আগে এই প্রক্রিয়া শুরু হয়েছিল ফিফার বালক টুর্নামেন্ট ও বিভিন্ন সিনিয়র টুর্নামেন্টে নারী রেফারিদের দায়িত্ব দিয়ে।”

তিনি আরও বলেন, “বিশ্বকাপে ম্যাচ রেফারি হিসেবে থাকাটা তাদের প্রাপ্য কারণ কারণ তারা ধারাবাহিকভাবেই সর্বোচ্চ পর্যায়ে নিজেদের দায়িত্ব পালন করে যাচ্ছে, যা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ম্যাচ রেফারি হিসেবে তাদের গুণটাই সবসময়ই আমাদের কাছে মূল প্রাধান্য। বিশ্বকাপের জন্য নির্বাচিত রেফারিরা বিশ্বব্যাপী সর্বোচ্চ পর্যায়ে নিজেদের দায়িত্ব পালন করে যাচ্ছে।”

Leave Your Comments