সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা উঠছে আজ মাঝরাত থেকে

Date: 2022-07-22
news-banner
দেশের মাছের প্রজননের জন্য এক নির্ধারিত সময় বেঁধে দেওয়া হয় যাতে জেলেরা ওই সময় নদীতে ফেলতে পারবেনা এ সময় যদি জেলেরা জাল ফেলে তাহলে তাদের জরিমানা করা হবে দেশি নিরাপত্তা আইনে দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তারে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ শুক্রবার মধ্যরাতে। ২০ মে থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করেছিল সরকার। নিষেধাজ্ঞা উঠে গেলে যাতে দ্রুত মাছ ধরতে সাগরে যেতে পারেন এ জন্য এক সপ্তাহ আগেই উপকূলের জেলেরা জাল-নৌকা ঠিকঠাক করে প্রস্তুতি নিতে শুরু করেন।
এমনিতেই করো না কালে মাছের দাম সহনশীল এবং বিভিন্ন সমস্যার কারণে জিনিসপত্রের দাম ও দুখির কারণে জেলের পরিবারেরা অনেকাংশে ক্ষতিগ্রস্তের মুখে পড়েছিল।
আবারো কয়েক দফা মাছ ধরা নিষেধাজ্ঞা চলাতে তাদের সমস্যা কিছুটা বেড়ে গিয়েছিল ইতিমধ্যে আর শুক্রবার মধ্যরাতে এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কারণে তারা অনেক আগ থেকেই প্রস্তুতি নিয়ে আছে এবং বাজারে মাছের দাম উর্ধ্বমুখী থাকায় তাদের মুখে হাসি ফুটেছে। মাছ ধরা নিষেধাজ্ঞায় প্রায় দেড় লাখেরও বেশি জেলে ক্ষতিগ্রস্তের মুখে পড়ে এসময় তাদের ধার দেনা করে অনেকেই জর্জরিত হয়ে পারে সরকারি পক্ষ হতে চাল প্রদান করা হয়। এ সময় পার্শ্ববর্তী ভারত এর সাথে সাম্রাজ্য পুণ্য একসাথে হয়ে এই ৬৫ দিন মাছ ধরা নিষেধাজ্ঞা করে।
মৎস্য বিশেষজ্ঞরা বলেছেন, নিষেধাজ্ঞার সময়সীমা ৬৫ দিন দরকার আছে কি না, তা বৈজ্ঞানিকভাবে বিচার–বিশ্লেষণ করে দেখা উচিত। কারণ, প্রতিবেশী দেশ ভারতে এ নিষেধাজ্ঞার সময়সীমা ১৫ এপ্রিল থেকে ৪৫ দিন পর্যন্ত। দেশে এ সময়সীমা ১ মে থেকে ৩০ জুন করা হলে তা বেশি কার্যকর হতে পারে কি না, তা–ও বিচার-বিশ্লেষণ করে দেখা যেতে পারে।

Leave Your Comments