মাঙ্কিপক্স: যৌন সংসর্গের মাধ্যমে ৯৫ শতাংশ সংক্রমণ

Date: 2022-07-22
news-banner
মাঙ্কি পক্স যৌন কার্যকলাপ মাধ্যমে ৯৫শতাংশ সংক্রমণ হচ্ছে বলে জানায় এক গবেষণায় এই কারণ উঠে এসেছে এ এফ পি।
গতকাল বৃহস্পতিবার ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়। মাঙ্কি পক্স-সংক্রান্ত এই ধরনের এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা এটি।

গবেষণাটি এমন এক সময় প্রকাশিত হলো, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থা হিসেবে শ্রেণিবদ্ধ করবেন কি না, তা নিয়ে বিতর্ক করছেন।গবেষণায় নেতৃত্ব দেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাঁরা চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুনের মধ্যে বিশ্বের ১৬টি দেশে নিশ্চিত সংক্রমিত ৫২৮টি মাঙ্কিপক্সের ঘটনার ওপর গবেষণা করেন।

গবেষণাপত্রের মুখ্য লেখক জন থর্নহিল এক বিবৃতিতে বলেন, সাধারণ অর্থে মাঙ্কিপক্স যৌনবাহিত সংক্রমণ নয়। কিন্তু তা ঘনিষ্ঠ শারীরিক সংসর্গের মাধ্যমে হতে পারে।
করোনা ভাইরাসের পর এটাই যেন সকলের কাছে হুমকিস্বরূপ বিশ্ববাসী কে কাঁপিয়ে তুলেছিল দীর্ঘ দুই বছর এই করোনা ভাইরাস যার প্রাদুর ভাব সারা বিশ্ব দেখেছে কয়েক দফার মাধ্যম অঝরে ঝরে পড়েছে অনেক প্রাণ এটি কিছু দুর্বল হওয়ার সাথে সাথে মাংকি পক্স নামে নতুন ভাইরাসের আবির্ভাব শুরু হয়েছে যা গোটা বিশ্বকে হুমকি স্বর ূপ ইতিমধ্যে অনেক দেশে এই ভাইরাস ছড়িয়ে গেছে এর মূল কারণ অসচেতনতা। এর সংক্রমণ কিভাবে ঠেকানো যায় এ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে অনেক গবেষণা ইতিহাস সংক্রমণ অনেকাংশে বেশি সংক্রমিত হচ্ছে যৌন কার্যকলাপের মাধ্যম দিয়ে যা আমাদেরকে রুখতে হবে সকলে মিলে।

Leave Your Comments