অর্থমন্ত্রী: ট্যাক্স দিয়ে দেশে আনা যাবে পাচার করা টাকা

Date: 2022-05-29
news-banner

বৃহস্পতিবার (২৬ মে) ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

  1. অর্থমন্ত্রী বলেন, “নির্দিষ্ট পরিমাণ ট্যাক্স নিয়ে বিদেশে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার সুযোগ দেওয়া হবে। এটি আপনারা বাজেটে পাবেন। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিষয়টি পরিষ্কার করা হবে।”

    তিনি বলেন, “আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছেন, তাদের জন্য এটি অত্যন্ত ভালো একটি সুযোগ, এটা তারা কাজে লাগাবেন। এ ধরনের সুবিধা বিশ্বের অনেক দেশ দিয়েছে। ফলে পাচার করা টাকা ফেরত এসেছে। ইন্দোনেশিয়াসহ আশপাশের দেশগুলো এই সুবিধা দেওয়ায় তারা ভালো ফল পেয়েছে। আসন্ন বাজেটে এ বিষয়ে আমরাও চিন্তাভাবনা করছি।”

    আ হ ম মুস্তফা কামাল বলেন, “আমরা চাইছি বিভিন্ন সময়ে যেসব কালো টাকা বিদেশে থেকে গেছে, বিভিন্ন সোর্স থেকে যেন সেটি আনতে পারি। অনেক সময় বলা হয়, বিদেশে যারা টাকা নিয়ে গেছেন, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? আমরা বলেছি, যাতে টাকাগুলো দেশে ফেরত আসে।”

    এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “কত টাকা পাচার হয়েছে সেটির ধারণা দিতে পারবো না। যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এই উদ্যোগ। এ ধরনের অ্যামনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশে থাকে।”

Leave Your Comments